ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

আদালতের নির্দেশে

চকরিয়ায় অবৈধভাবে উত্তোলনকৃত ৫০ হাজার ঘনফুট বালু অবশেষে প্রতিস্থাপন

এম জিয়াবুল হক, চকরিয়া ::
অবশেষে আদালতের নির্দেশনা মোতাবেক কক্সবাজারের চকরিয়া ডুলাহাজারা ইউনিয়নের বনভূমি থেকে অবৈধভাবে উত্তোলন করা সেই ৫০ হাজার ঘনফুট বালু প্রশাসনের সহযোগিতায় প্রতিস্থাপন করেছে বন বিভাগ।
গতকাল সোমবার (৮ মে) সকালে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত ) সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. রাহাত উজ জামান এর নেতৃত্বে বালু প্রতিস্থাপন করা হয়েছে।
এসময় সেখানে উপস্থিত ছিলেন কক্সবাজার উত্তর বনবিভাগের সদর রেঞ্জের সহকারী বনসংরক্ষক ( এসিএফ) ড: প্রান্তোষ চন্দ্র রায়, ফুলছড়ি রেঞ্জের সহকারী বনসংরক্ষক ( এসিএফ) শীতল পাল ও চকরিয়া থানার ওসি (তদন্ত) মো. আব্দুল জব্বার সহ পুলিশ এবং সংশ্লিষ্ট রেঞ্জ কর্মকর্তা, বিট বন কর্মকর্তা ও বনবিভাগের স্টাফগণ।

বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন চকরিয়া উপজেলার ভারপ্রাপ্ত ইউএনও মো.রাহাত উজ জামান বলেন, ইতোপূর্বে কতিপয় মহল বনবিভাগের জায়গা থেকে অবৈধভাবে বিপুল পরিমাণ বালু উত্তোলন করে। পরে এসব বালু উপজেলা প্রশাসনের সহায়তায় বনবিভাগ জব্দের পর কক্সবাজারের আদালতে অবহিত করা হয়।

তিনি বলেন, পরবর্তী সময়ে বিজ্ঞ আদালত এসব বালু যে এলাকা থেকে উত্তোলন করা হয়েছে, সেখানে পুনরায় প্রতিস্থাপনের নির্দেশনা দেন। এরই আলোকে আদালতের আদেশ মোতাবেক কক্সবাজার উত্তর বনবিভাগের বনকর্মকর্তা, চকরিয়া থানা পুলিশ সদস্যদের সাদা নিয়ে গতকাল ঘটনাস্থলে গিয়ে জব্দকৃত সেই ৫০ হাজার ঘনফুট বালু স্কেভেটর গাড়ি দিয়ে আগের অবস্থায় প্রতিস্থাপন কাজ শুরু করা হয়েছে। ##

 

 

পাঠকের মতামত: